ইতালির ১৬ শহরে রেড অ্যালার্ট, তাপমাত্রা ৫০ ডিগ্রি ছাড়াতে পারে

ইউরোপের দক্ষিণঞ্চলের দেশগুলো চলছে তীব্র তাপপ্রবাহ। এতে করে গরমে নাকাল হয়ে উঠেছে জনজীবন। এমন পরিস্থিতিতে ইতালির ১৬টি শহরে রেড অ্যালার্ট বা সর্বোচ্চ সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। আজ শনিবার (১৫ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, আগামী সপ্তাহজুড়ে তীব্র দাবদাহ অব্যাহত থাকবে। এ সময় ইতালির রেড অ্যালার্টের আওতাভুক্ত এলাকায় স্থানীয় সময় বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ছাতা ছাড়া বের না হতে অনুরোধ করা হয়েছে। এ ছাড়া বয়স্ক বা দুর্বলদের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দিয়েছে সরকার। 

ইতালীয় রাজনীতিবিদ নিকোলা ফ্রেটোয়ান্নি টুইট করে বলেন, আমরা একটি অসহনীয় তাপপ্রবাহের মুখোমুখি হচ্ছি। চলমান এই বৈরী সময়ে গরমে মৃত্যু ও অসুস্থতা এড়াতে প্রয়োজনীয় সব ধরনের সতর্কতা নেওয়া দরকার।

ইতালীর আবহাওয়া অফিসের পূর্বাভাস, আগামী সপ্তাহে দেশটির তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

দেশটির মেটিওরোলজিক্যাল সোসাইটি নরকের তিন মাথার দানবের নামানুসারে এই তাপপ্রবাহের নাম দিয়েছে ‘সেরবেরাস হিটওয়েভ’।

এদিকে আগামী সপ্তাহে ইউরোপে আরেকটি তাপপ্রবাহের  আশঙ্কা করা হচ্ছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ) বলছে, ইতালি, স্পেন, ফ্রান্স, জার্মানি এবং পোল্যান্ডে চরম পরিস্থিতি দেখা দিতে পারে।

২০২১ সালের আগস্টে সিসিলিতে ইউরোপের মধ্যে এখন পর্যন্ত উষ্ণতম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস। এই সপ্তাহেও আবহাওয়া এমন থাকতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //